শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

ভিডিও | দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট

Reporter: SAIKAT MAJUMDER | লেখক: HEMRAJ ALI ০৬ জানুয়ারী ২০২৪ ১২ : ৪৮


01. দেড় দিনে টেস্ট জয়
দেড় দিন, ১০৭ ওভার। অর্থাৎ একটি একদিনের আন্তর্জাতিক ম্যাচের থেকে সামান্য বেশি। এর মধ্যেই ফয়সালা হয়ে গেল একটা গোটা টেস্ট ম্যাচের। হ্যাঁ, এরকম অবিশ্বাস্য ঘটনাই ঘটে গেল কেপটাউনে। আর এই নজির সৃষ্টি করা টেস্ট ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল রোহিত শর্মার ভারতীয় দল। একদিনের সিরিজ জিতেছিল ভারত। আর টি টোয়েন্টি সিরিজের পর টেস্ট সিরিজের ফলও ১-১। তাই মাল্টিপল ফরম্যাটের সফরে কোন সিরিজ না খুইয়েই ফিরছেন রোহিতরা। তবে কেপটাউনের পিচ নিয়ে এর মধ্যেই বিতর্ক শুরু হয়ে গেছে। কেউ কেউ প্রশ্ন তুলেছেন আহমেদাবাদে বিশ্বকাপ ফাইনালের পিচের সমালোচনা করেছিল আইসিসি। তাহলে কেপটাউন ছাড় পাবে কেন, যেখানে মাত্র দেড় দিনে ৩৩টা উইকেট পড়েছে ! বীরেন্দ্র সেহবাগের মত কেউ কেউ আবার বলছেন টেস্ট ম্যাচের আকর্ষণ ও উত্তেজনা জিইয়ে রাখতে এ রকম উইকেট মন্দ কি ! ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা অবশ্য সাফ জানিয়েছেন তাঁর টিমের এই রকম উইকেটে খেলতে কোন আপত্তি নেই। কিন্তু কোন সফরকারী দল যেন ভারতে এসে স্পিনিং ট্র্র্যাক পেয়ে কান্নাকাটি শুরু না করে। স্পষ্টতই তাঁর ইঙ্গিত দক্ষিণ আফ্রিকার দিকে। ভারতীয় দলকে বিপদে ফেলতে ফাস্ট ট্র্যাক বানিয়েছিল প্রোটিয়ারা। বুমরা, সিরাজের দাপটে সেটাই তাদের বূ্মেরাং হল। বুমরা ও দক্ষিণ আফ্রিকার ডিন এলগার যৌথভাবে সিরিজ সেরা হলেন। এলগারের এটাই ছিল বিদায়ী সিরিজ। তবে টেস্ট জিতলেও কিছু প্রশ্ন থেকেই গেল ভারতীয় দল নিয়ে। ক্রিজে অপরাজিত থেকে দলকে জিতিয়ে প্যাভিলিয়নে ফিরলেও রোহিত নিজে বিশ্বকাপের ফর্মে ছিলেন না। কেপটাউন টেস্টের দ্বিতীয় ইনিংসে শূন্য রানে ছ উইকেট খোওয়ানোর লজ্জার পাশাপাশি এক ইনিংসে সবচেয়ে বেশি শূন্য করার রেকর্ডও করে ফেলেছেন ভারতীয় ব্যাটাররা। এগারোজনের মধ্যে ছ"জন শূন্যতে আউট হয়েছে। শুবমন গিল, যশস্বী জয়সওয়ালদের মত প্রতিভাবান ক্রিকেটারদের বিদেশের মাটিতে এবং ফাস্ট পিচের দুর্বলতা কাটিয়ে উঠতে হবে। শামি না থাকায় বোলিংও দুর্বল হয়ে পড়েছে। বুমরা- সিরাজের দুরন্ত বোলিং তা ঢেকে দিলেও মনে রাখতে হবে, এই সহায়ক পিচেও সম্পূর্ণ ব্যর্থ শার্দুল ঠাকুর ও প্রসিধ কৃষ্ণ। টিম ম্যানেজমেন্ট নিশ্চয়ই মনে রাখবে এই তথ্যগুলো।

02. দৌড়ে তিন
একদিনের ক্রিকেটে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন তিন ভারতীয় - বিরাট কোহলি, শুভমন গিল এবং মহম্মদ সামি। এই তালিকায় তিনজন ভারতীয় ক্রিকেটার ছাড়াও আছেন নিউজিল্যান্ডের ড্যারেল মিচেল। বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের কোনও ক্রিকেটার আইসিসির তালিকায় নেই। তবে শুধুমাত্র বিশ্বকাপ নয়, সারা বছরের পারফরম্যান্সের নিরিখে এই চারজনকে বেছে নেওয়া হয়েছে। গোটা বছরই দারুণ ফর্মে ছিলেন ভারতের ত্রয়ী এবং কিউয়ি ক্রিকেটার। বিশ্বকাপেও চারজনই ভাল খেলেন। গতবছর একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রান করেন শুভমন গিল। তাঁর মোট রান ১৫৮৪। গড় ৬৩.৩৬। তারমধ্যে রয়েছে পাঁচটি শতরান। ডেঙ্গির জন্য বিশ্বকাপের শুরুতে খেলতে না পারলেও বাকি ম্যাচে নিজের জাত চেনান। ৩৫৪ রান করেন, গড় ৪৪.২৫। একদিনের ক্রিকেটে বছরে সর্বাধিক রান সংগ্রহকারী ভারতীয় ক্রিকেটারদের মধ্যে পাঁচ নম্বরে গিল। বিশ্বকাপে সর্বাধিক রান বিরাট কোহলির। বিশ্বকাপের সেরা ক্রিকেটার নির্বাচিত হন তিনি। মোট রান ৭৬৫, গড় ৯৫.৬২। ১১ ইনিংসের মধ্যে ৯টিতে অর্ধশতরান বা তারও বেশি। তারমধ্যে রয়েছে তিনটি শতরান। শচীন তেন্ডুলকারকে ছাপিয়ে একদিনের ক্রিকেটে ৫০তম শতরান করেন কোহলি। একইসঙ্গে মাস্টার ব্লাস্টারের রেকর্ড ছাপিয়ে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের নজিরও গড়েন। বছরে বিরাটের মোট রান ১৩৭৭, গড় ৭২.৪৭। বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেন মহম্মদ সামি। তাঁর শিকার ২৪ উইকেট। প্রথম চার ম্যাচে সুযোগ পাননি। কিন্তু প্রত্যাবর্তনে সবাইকে তাক লাগিয়ে দেন। সাত ম্যাচের মধ্যে তিনবার পাঁচ ও তার বেশি উইকেট নেন সামি। ১৮ ম্যাচে ৫৫ উইকেট নিয়ে বিশ্বকাপের ইতিহাসে ভারতীয় বোলারদের মধ্যে সর্বাধিক উইকেট শিকারি বাংলার পেসার। তারমধ্যে সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাত উইকেট উল্লেখযোগ্য। অন্যদিকে বিশ্বকাপে জোড়া শতরানের পাশাপাশি গোটা বছরই ধারাবাহিকতা দেখান ড্যারেল মিচেল। সেই কারণেই এই চারজনকে বেছে নেওয়া হয়েছে। ফাইনালে হারলেও বিশ্বকাপের সবচেয়ে ধারাবাহিক দল ভারত। টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে ওঠেন রোহিতরা।‌ তাই সেরা ক্রিকেটার বাছাইয়ের ক্ষেত্রে অগ্রাধিকার পায় ভারত। আইসিসির সেরার পুরস্কার ছিনিয়ে নেওয়ার দৌড়েও এগিয়ে ভারতীয়রাই।

03. অবসরে ওয়ার্নার
একদিনের ক্রিকেটেকে বিদায় জানালেন অস্ট্রেলিয়ার ব্যাটার ডেভিড ওয়ার্নার। নতুন বছরের প্রথমদিনই নিজের সিদ্ধান্ত ঘোষণা করলেন অজি তারকা। পাকিস্তানের বিরুদ্ধে চলতি টেস্টের পরই টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা আগেই করেছিলেন ওয়ার্নার। এবার একদিনের ক্রিকেটকেও গুডবাই জানানোর সিদ্ধান্ত জানালেন অজি ক্রিকেটের সাম্প্রতিক কালের অন্যতম সেরা ব্যাটার। তবে অবসর নিলেও, প্রয়োজনে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবেন তিনি।একদিনের আন্তর্জাতিকে অস্ট্রেলিয়ার হয়ে ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রহক ওয়ার্নার। এখনও পর্যন্ত ১৬১ ম্যাচে ৪৫.৩০ গড়ে বাঁহাতি ব্যাটার ৬৯৩২ রান করেছে। এর মধ্যে রয়েছে ২২টি শতরান। অস্ট্রেলিয়ার হয়ে সর্বাধিক সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড প্রাক্তন ক্রিকেটার রিকি পন্টিংয়ের। তাঁর সংগ্রহ ২৯ শতরান। একশো করার দিক থেকে এর পরেই রয়েছেন ওয়ার্নার। তবে একদিনের ক্রিকেটকে বিদায় জানালেও আন্তর্জাতিক টি-২০ খেলা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন ওয়ার্নার। একইসঙ্গে বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগেও খেলতে চান। ২০০৯ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ওয়ার্নারের। ১৫ বছরের ক্রিকেটজীবনে দুটি বিশ্বকাপ জিতেছেন।২০২৩ বিশ্বকাপ জয়ে অবদান রয়েছে তাঁর। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন তিনি। ১১ ম্যাচে ওয়ার্নার করেন ৫৩৫ রান। তারমধ্যে রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে ১৬৩ রানের দুর্দান্ত ইনিংস।

04. মুজিবকে নিয়ে সংশয়
আইপিএলের নিলামের কয়েকদিন যেতে না যেতেই সমস্যায় কলকাতা নাইট রাইডার্স। আফগান অলরাউন্ডার মুজিব উর রহমানের খেলা নিয়ে সংশয় দেখা গিয়েছে। আইপিএলের নিলামে ২ কোটি দিয়ে তাঁকে কিনেছে কেকেআর। কিন্তু মুজিবকে কোনও বিদেশি লিগে খেলার অনুমতি দেয়নি আফগানিস্তান ক্রিকেট সংস্থা। এটা জানার পরই বিগ ব্যাশের দল মেলবোর্ন রেনেগেডস তাঁকে প্রথম একাদশ থেকে বাদ দিয়েছে। শেষপর্যন্ত মুজিবকে খেলানো না গেলে তাঁর পরিবর্তে অন্য কোনও ক্রিকেটারকে নিতে পারবে কেকেআর। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে সই করতে চাননি মুজিব। সেই কারণেই তাঁকে বিদেশের লিগে খেলার অনুমতি দেয়নি আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

05. আবার হাবাস
টানা হারের ব্যর্থতা নিয়ে সরে যেতে হল মোহনবাগান সুপার জায়ান্টস কোচ জুয়ান ফেরান্দোকে। গত বুধবার সকালে ফেরান্দোর সঙ্গে বৈঠকে বসেন মোহনবাগান সুপারজায়ান্টের কর্তারা। দীর্ঘক্ষণ চলে আলোচনা। ড্রেসিংরুমের কন্ট্রোল ফেরান্দোর হাত থেকে চলে গিয়েছে। ম্যান ম্যানেজমেন্টে সমস্যা হচ্ছে। তাঁর বিরুদ্ধে মূলতঃ এই দুই অভিযোগ ওঠে। শেষপর্যন্ত গোল্ডেন হ্যান্ডশেক করে সরিয়ে দেওয়া হল ফেরান্দোকে। তাঁর জায়গায় মোহনবাগানের দায়িত্ব নিচ্ছেন আন্তোনিও লোপেজ হাবাস। সুপার কাপ থেকেই সবুজ মেরুনের দায়িত্ব সামলাবেন তিনি। বর্তমানে স্পেনে রয়েছেন হাবাস। সুপার কাপে মোহনবাগানের প্রথম ম্যাচের আগেই দলের সঙ্গে যোগ দেবেন দু"বারের আইএসএল জয়ী কোচ। ততদিন ট্রেনিং সামলাবেন সহকারী কোচ ক্লিফোর্ড মিরান্ডা। বুধবার থেকে তাঁর অধীনেই প্র্যাকটিস করবেন কামিন্স, হুগোরা।‌মোহনবাগান সুপার জায়ান্টের টেকনিক্যাল ডিরেক্টরের পদে আছেন হাবাস। আইএসএলের পর ফেরান্দোর কোচিংয়ে এবার ডুরান্ড কাপ জেতে মোহনবাগান। এই দুটো ট্রফি জেতার জন্য স্প্যানিশ কোচকে ধন্যবাদ জানায় ম্যানেজমেন্ট। প্রসঙ্গত, দু"বছর আগে ডিসেম্বরে হাবাসকে সরিয়েই এফসি গোয়া থেকে ফেরান্দোকে কোচ করা হয়েছিল। নতুন বছরে ফের উলট-পুরাণ। আবার নিজের পুরোনো জায়গায় ফিরলেন আইএসএলের সবচেয়ে সফল কোচ।

06. ব্যর্থ রুনি
বিদেশের মাটিতেও চাকরি যাওয়ার পালা। পদ খোয়ালেন ওয়েন রুনি। বার্মিংহ্যাম সিটির কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হল ইংল্যান্ডের অন্যতম সেরা স্ট্রাইকারকে। ১৫ ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জয়। হার ন"টিতে। তার জেরেই ছাঁটাই করা হল ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ককে। লিডস ইউনাইটেডের কাছে ০-৩ গোলে হারায় পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। গত অক্টোবরে বর্মিংহ্যাম সিটির দায়িত্ব নেন রুনি। তার আগে আমেরিকার ডিসি ইউনাইটেডের কোচ ছিলেন। কিন্তু নিজের দেশে কোচ হিসেবে সাফল্য পাননি রুনি। ইংল্যান্ডের দ্বিতীয় পর্যায়ের লিগে খেলে বর্মিংহ্যাম সিটি। কিন্তু কিংবদন্তি ফুটবলার দায়িত্ব নেওয়ার পর প্রথম পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতেই হারে দল। শেষপর্যন্ত টানা ব্যর্থতার জেরে তাঁকে সরিয়েই দেওয়া হল। ফুটবলার হিসেবে একসময় অন্যতম সেরাদের মধ্যে থাকলেও কোচ হিসেবে এখনও রুনির ভাগ্য খোলেনি। তাই আপাতত কোনও ক্লাবের সঙ্গে যুক্ত হতে চান না। উৎসবের মরশুমে পরিবারের সঙ্গে সময় কাটাতে চান ইংল্যান্ডের প্রাক্তন তারকা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মুক্তি পেল 'দেখেছি তোমাকে শ্রাবণে'র প্রথম ঝলক...

আরও জল ছাড়ল ডিভিসি, পুজোর আগে ভাসতে পারে দক্ষিণবঙ্গের একাধিক এলাকা, পরিদর্শনে মুখ্যমন্ত্রী ...

'ম্যান মে়ড বন্যা', ফের তোপ মমতার

বুধবার আরও জল ছাড়ল ডিভিসি , মাইথন-পাঞ্চেত মিলিয়ে দেড় লক্ষ কিউসেক, প্লাবনের আশঙ্কা দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে প্লাবিত হ...

কাঁসাই নদীর বাঁধ ভেঙে প্লাবিত পাশকুড়া পুরসভা ও গ্রামীণ এলাকাগুলি...

কলকাতার নতুন নগরপাল মনোজ ভার্মা

বিশ্বকর্মা পুজোয় এই অভিনব নীতিই প্রচলিত ডুয়ার্সে, দেখুন ভিডিও...

লেক কালীবাড়িতে বিশ্বকর্মা আরাধনা

আজ বিশ্বকর্মা পূজা। শিয়ালদহ ডিভিশনের একটি লোকাল ট্রেনেই পূজার আয়োজন যাত্রীদের...

সোমবারের পর মঙ্গলবারও দুই জলাধার থেকে জল ছাড়ল ডিভিসি, পুজোর মুখে বন্যার আশঙ্কা বঙ্গে...

গীতা LLB- এর ৩০০ এপিসোডে গীডাকে প্রপোজ স্বস্তিকের ...

অভিজিৎ মন্ডলের বাড়ি থেকে বেরিয়ে কী বললেন অতিরিক্ত পুলিশ কমিশনার ?...

গ্রেপ্তারের পর সাংবাদিকদের কী বললেন অভিজিৎ মণ্ডলের স্ত্রী?...

টালা থানার ওসি-র পাশে কলকাতা পুলিশ

উত্তরবঙ্গে তিন মাস পর শুরু হল জঙ্গল সাফারি। উত্তরীয় পড়িয়ে অভ্যর্থনা পর্যটকদের...



সোশ্যাল মিডিয়া



01 24